Sunday, April 28, 2019

Bangla Book গল্পলোক | Galpolok by Subodh Ghosh

গল্পের বই


ডিজিটাল বইয়ের নাম- গল্পলোক
লেখক-
সুবোধ ঘোষ
বইয়ের ধরন-
গল্প সংকলন
ফাইলের ধরন- পিডিএফ
এই বইতে মোট পৃষ্টা আছে- ২২১
ডিজিটাল বইয়ের সাইজ- ১১ এমবি
প্রিন্ট ভালো, জলছাপ মুক্ত

ভূমিকা-
বাংলা সাহিত্যে সুবোধ ঘোষ একজন ঔপন্যাসিক ও ছোটগল্পকার হিসাবে উজ্জল নক্ষত্রের মতো জ্বলজ্বল করছেন। সাহিত্যের আঙ্গিনায় তিনি কল্পনার একটা ভাবলোককে বাস্তবে অবতীর্ণ করিয়েছেন। অবশ্য সে-কল্পনা মানব-বৃত্ত ছেড়ে কখনো শুন্যাকাশে উড্ডীন নয়। মানবহৃদয়ের সঙ্গে তার বসবাস, অথবা অন্তৰ্জীবনের সঙ্গে। যেমন 'তার পরশুরামের কুঠারবা অমিয় গরল ভেল'
'কাবলীওয়ালা' আমাদের হৃদয়ের যে-স্থানকে স্পর্শ করে, 'পরশুরামের কুঠারসে-স্থানকেই হঠা সচকিত করে তোলে। হঠা জাগরিত হই আমরা অমিয় গরল ভেলর নায়িকার অস্তজীবনের ট্রাজিডিতে। এমন ট্রাজিডিই স্বচ্ছতর গল্পলোকেএকতীর্থা’-গল্পে।
ভাবের জীবনাভিসার গল্প-শিল্পী শ্রী সুবোধ ঘোষকে মুগ্ধ করেছে। জীবন-কামনার কাছে যে নৈতিকতাও মূল্যহীন হয়ে পড়ে, এই দর্শনমনস্তত্ত্ব নয়তাঁর গল্প-গঠনের পেছনে সজাগ। তাই তিনি লক্ষ্য করেন, জীবন কোথায় জৈব-বৃত্তির বশে এসে জীবনের স্থিত মুল্যের সঙ্গে বিয়োগান্ত পালা অভিনয় করছে। এই বাস্তবতাকেই তার গল্পলোকেকতটুকু ক্ষতি’-গল্পের শিল্পী-চরিত্ৰ শ্ৰীমন্ত অভিনন্দন জানায়। এ-অভিনন্দন সুবোধবাবুর শিল্পী-সত্তার। তেম্নি শিবালয়' গল্পে আমরা দেখতে পাব ধর্মাদর্শ রাষ্ট্রনৈতিক আদর্শে এবং সামাজিক আদর্শে এসে মুক্তিস্নান করল।
গল্পলোকের গল্পগুলোর বা গল্প-শিল্পী শ্রী সুবোধ ঘোষের সমালোচনা করবার যোগ্যতা আমার নেই, শুধু এ-কথাই বলতে পারি, মনস্তত্বের সূক্ষ্মতায় যখন ক্লান্তি বোধ করেছি তখন তার গল্পের জীবন-সংঘাত আমাকে মুগ্ধ করেছে। বাঙালী-জীবনের জল-রং ছবি নয় বলে যে-রস-পিপাসুরা সেদিন তার গল্পে পূর্ণ তৃপ্তি পান নি, তাদের রস-পিপাসায় কততটুকু জল সুবোধবাবু দিতে পেরেছেন তা আমি জানি নে, আমি অনাবিষ্কৃতের আলো-ছায়া দেখেই তৃপ্ত হতে পেরেছি। তাই আমি জানাতে পারি, তার বেশি আর কিছু নয়।
আজকের পাঠক গল্প-শিল্পী শ্রী সুবোধ ঘোষে কবি ও নাট্যকারের সমাবেশ কতোটুকু লক্ষ্য করবেন, তা আমি জানি নে। কিন্তু এটুকু জানি যে, এ-লক্ষ্য থেকে ভ্রষ্ট হলে তারা লেখকের সঙ্গে সম্পূর্ণ পরিচিত হতে পারবেন না। তাঁর কবি-স্বভাব যে ভাষাকেই স্মরণীয় করেছে তা নয়, ভাব-দৃষ্টিতে একটি ঘটনাকে অবলোকন করবারও শক্তি দিয়েছে। আর গল্প-শরীরের ঔ
কর্ষ দান করেছে তার নাট্য-প্রতিভা।

যে গল্গগুলি এই সংগ্রহে রয়েছে, সেগুলো হল-
তিন অধ্যায়
নির্বন্ধ
কতটুকু ক্ষতি
একতীর্থা
শিবালয়
গ্রামযমুনা
রিতা
তমসাবুতা
হৃদঘনশ্যাম
শুক্লাভিসার
কালাগুরু

উপরোক্ত বাংলা বইটির
পিডিএফ ফাইল Download করুন অথবা Online পড়ুন
প্রিয় পাঠকগণ, এই পোষ্ট হইতে আপনারা বিশিষ্ট লেখক সুবোধ ঘোষ -এর গল্পসংকলন বই - 'গল্পলোক' এর পিডিএফ সংগ্রহ করিতে পারিবেন।

No comments:

Post a Comment